ভারতের নির্বাচনে কাজ করবেন শচীন

ভারতের নির্বাচনে কাজ করবেন শচীন

ভারতের ক্রিকেটে কিংবদন্তীর অভাব নেই। তবে ভারতের জার্সিতে সেরাদের সেরার প্রশ্নে যে শচীন টেন্ডুলকার এগিয়ে থাকবেন তাতে সন্দেহ নেই। ক্রিকেটের ইতিহাসের সর্বোচ্চ রানসংগ্রাহক শচীনের জনপ্রিয়তা আকাশচুম্বী। আর সেই জনপ্রিয়তাকেই এবার কাজে লাগাতে চাইছে ভারতের নির্বাচন কমিশন।

২০২৪ সালে ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির নির্বাচন কমিশনের চাওয়া, আসন্ন এই  জাতীয় নির্বাচনে আরও বেশি মানুষ ভোট দিতে এগিয়ে আসুক। বিশেষ করে তরুণ ও নতুন ভোটাররা যেন ভোটপ্রদানকে নিজেদের ‘অধিকার’ মনে করেন, সেটি নিশ্চিত করতে চায় কমিশন। আর সেই পরিকল্পনার অংশ হিসেবে শচীন টেন্ডুলকারের দ্বারস্থ হয়েছে তারা।

জানা যায়, তিন বছরের চুক্তিতে ভারতের নির্বাচন কমিশনের ‘নির্বাচন আইকন’ হিসেবে কাজ করবেন লিটল মাস্টার। এ ব্যাপারে নির্বাচন কমিশনের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছেন টেন্ডুলকার। চুক্তির অধীনে ক্রিকেট কিংবদন্তি ভারতীয় ভোটারদের ভোট দেওয়ার ব্যাপারে সচেতন করবেন। তরুণ ভোটাররা যেন ভোটকেন্দ্রে এসে নিজেদের নাগরিক অধিকার চর্চা করতে পারেন, সে ব্যাপারে প্রচারণায় অংশ নেবেন টেন্ডুলকার।

বিষয়টি নিশ্চিত করে ভারতীয় নির্বাচন কমিশন এক বিবৃতিতে বলেছে, ‘টেন্ডুলকার ভারতের জাতীয় আইকন। তরুণ প্রজন্মের মধ্যে তাঁর প্রভাব অতুলনীয়। তিনি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তরুণ ভোটারসহ সাধারণ মানুষকে আরও বেশি সংখ্যায় ভোটকেন্দ্রে আনার ব্যাপারে ভূমিকা রাখবেন।’

এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে আইকন করা হয়েছিল ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। এ ছাড়া অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি ও আমির খানকেও সেবছর আইকনের দায়িত্ব দেওয়া হয়েছিল।

 

আপনি আরও পড়তে পারেন